Saturday 14 January 2017

সুন্দরবনের দেবতাদের বৈশিষ্ট্য


সুন্দরবনে দেবতাদের আস্তানা-চাওয়া-পাওয়া
প্রাচীণকাল থেকেই পীর-পীরানী, গাজী-ফকিরদের অনেকেই ইরাণের আরাকান দেশে থেকে নদীপথে সুন্দরবনে এসেছেনএবং নদী সংলগ্ন গ্রাম এলাকায় আস্তানা গেড়ে ছিলেনঅন্য জেলাতেও ছড়িয়ে পড়েননিবৈবাহিক সূত্রে মহিলারাও এই দেবতাদের মাহাত্ম অন্যত্র নিয়ে গিয়েছেন। 

এই দেবতাদের বেশীর ভাগই ঘোড়ায় চড়ে ঘুরে বেড়াতেনতাঁদের অনেকেই ঐতিহাসিক ব্যক্তিত্বমানবসেবার কাজ করার কারণে তাঁরা দেবত্বের মর্যাদা পেয়ে গিয়েছেনব্যাধিমুক্তির আকাঙ্ক্ষায় হিন্দু-মুসলিম নির্বিশেষে এঁদের পুজো-হাজোত দিয়ে থাকেনএঁদের কেউ জঙ্গল রক্ষা, কেউ গ্রাম রক্ষা, কেউ মঙ্গল-অমঙ্গলের, কেউ আবার দুর্যোগ রক্ষাকারী, রোগ নিরাময়কারী, বাস্তু রক্ষা, শস্য রক্ষা ও শিশুদের ত্রাতা হিসাবে পুজো-হাজোত পাচ্ছেনএঁদের অনেকেরই কল্পিত মূর্তি রয়েছে, কারোর প্রতীক পুজো হয়পুজোর পর মূর্তি বিসর্জন দেওয়া  হয় না। 

প্রকৃতি পুজো। 

প্রকৃতি নির্ভর মানুষজন বিপদমুক্তির জন্য নিজেরাই নিজেদের মতো করে দেবদেবী কল্পণা করে নিয়ে পুজো করে করেন
এখানকার যাবতীয় পার্থিব সব-ই দেবদেবী-গাজী-পীর-পীরানী-পয়গম্বর-দরবেশদের উপর ভিত্তি করেভারত এবং বাংলাদেশের সুন্দরবনের অসংখ্য দ্বীপে মানুষের বাসধর্ম আলাদা হলেও অসম্ভব মিলআজও মিলেমিশে পুজো-হাজোত চড়াচ্ছেন
টুসু পুজো। 
(১) সুন্দরবনে ৬৬ টি দেবদেবীর পুজোর প্রচলন রয়েছেনলক্ষী, অলক্ষী, রক্ষাকালী, শনি সুন্দরবনের দেবতা না হলেও       সমস্যা জর্জরিত সুন্দরবনবাসীর মধ্যে এই পুজোর প্রভাব রয়েছে। {ইদানিং শনির ভক্তের সংখ্যা প্রচুর বেড়েছে।         বহিরাগত হলেও সন্তোষী পুজোয়ও হচ্ছে}। 
(২) মূর্তি গড়া হয়, গোবর, চালের গুঁড়ো, মাটি দিয়েকরে মহিলা, কুমোর বা মৃত শিল্পীরা
(৩) এই গ্রামীণ দেবদেবী-পীর-ফকিরদের পুজোর ক্ষেত্রে মহিলাদের ভূমিকাই বেশী।  
(৪) পুজোর কোনও দিনক্ষণ নেই {মার্চ-এপ্রিল মাস জুড়ে হয়}পুরোহিত লাগে নামন্ত্র নেই।      

গাছপুজো। 

(
৫) বেশীরভাগ পুজো হয় গভীর রাতে। {কেন জানা যায়নি}বিসর্জন হয় না। 
(৬) দেবতাদের পুজার্ঘ্য- পোড়া শোল মাছ, রান্নাকরা খাসির রান্না করা মাংস, মদ, গাঁজা, সিদ্ধি, তাড়ি (বাসি খেজুরের        রস) {দক্ষিণরায়, বামনগাজীর নৈবেদ্য}
(৭) এই দেবতাদের পুজো হয় বাড়ির বাইরে ফাঁকা জায়গায়গাছেরতলায়{পঞ্চানন্দ, পঞ্চানন, আটেশ্বর, শনি}।               ইদানিং কোথাও কোথাও মন্দির দেখা যায়। 
(৮) কোনও দেবদেবীকে পুজোর মাধ্যমে শ্রদ্ধা, কাউকে অসম্মান করা হয়{ঘন্টাকর্ণ, অলক্ষীকে}
(৯) সংবাদ আদানপ্রদান করার জন্য বনের কোনও না কোনও প্রাণীকে দেবতারা বাহন হিসাবে ব্যবহার করেছেন {বাঘ,      কুমির, মুরগী, সাপ, গোসাপ, পেঁচা, পায়রা, ঘোড়া, গাধা, বিড়াল, হাঁস। 
(১০) দ্বীপ গুলিতে আলাদা আলাদা দেবতার পুজো হয়সমস্যার উপর ভিত্তি করে দেবতাদের নির্বাচন। 



No comments:

Post a Comment